উচ্চমাধ্যমিক ২০২৫ পরীক্ষার রুটিন। Hs Routine 2025 West Bengal Board

উচ্চমাধ্যমিক ২০২৫ পরীক্ষার রুটিন। Hs Routine 2025 West Bengal Board

2025 HS exam Routine West Bengal Board

উচ্চ মাধ্যমিক2024 পরীক্ষা শেষ হতে না হতেই চলে এসেছে আগামী বছরের অর্থাৎ ২০২৫ সালের উচ্চ মাধ্যমিকের রুটিন। শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু সাংবাদিক বৈঠক করে ২০২৫ সালের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার দিন ঘোষণা করেছেন। ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৬ ই ফেবরুয়ারি থেকে এবং শেষ হয়েছে ২৯ শে ফেব্রুয়ারী অর্থাৎ ১৩ দিন যাবৎ পরীক্ষাটি চলেছিল। কিন্তু ২০২৫ এর উচ্চ মাধ্যমিক ৩ রা মার্চ থেকে শুরু হবে এবং ১৮ ই মার্চ পর্যন্ত চলবে অর্থাৎ ১৫ দিন ধরে। সুতরাং তোমাদের হাতে আর বেশি সময় নেই। 

HS 2025 Full Routine and Timings

তোমাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রতিবারের মতো ২০২৫ সালেও সময় থাকছে ৩ ঘন্টা ১৫ মিনিট। যার মধ্যে ১৫ মিনিট থাকছে প্রশ্নপত্র পড়ার জন্য এবং ৩ ঘন্টা উত্তর লেখার জন্য।তোমাদের প্রতিদিন সাইন্স , আর্টস এবং কমার্স এর   একটা বিষয়ের পরীক্ষা হবে।  পরীক্ষার সময় সকাল ১০ টা থেকে শুরু হবে এবং শেষ হবে দুপুর ১:১৫ মিনিটে। কিন্তু যাদের Health  and  Physical  Education  , Visual  Arts  , Music  and  Vocational  Subjects  যাদের আছে তাদের পরীক্ষার সময় ২ ঘন্টা অর্থাৎ সকাল ১০টা থেকে শুরু এবং শেষ হবে দুপুর ১২ টাই। 

****বিশেষ দ্রষ্টব্য : পর্ষদ জরুরি অবস্থায় উপরিক্ত সময় এবং নিন্মলিখিত পরীক্ষার সময়সীমা এবং তারিখ পরিবর্তন করতে পারে। 

Date

Subjects

March 3, 2025

Bengali (A), English (A), Hindi (A), Nepali (A), Urdu, Santhali, Odia, Telugu, Gujarati, Punjabi

March 4, 2025

Healthcare, Automobile, Organised Retailing, Security, IT, and ITES, Electronics, Tourism & Hospitality, Plumbing, Construction, Apparel, Beauty & Wellness, Agriculture, Power - Vocational Subjects

March 5, 2025

English (B), Bengali (B), Hindi (B), Nepali (B), Alternative English

March 6, 2025

Economics

March 7, 2025

Physics, Nutrition, Education, Accountancy

March 8, 2025

Computer Science, Modern Computer Application, Artificial Intelligence, Data Science, Environmental Studies, Health & Physical Education, Music, Visual Arts

March 10, 2025

Commercial Law and Preliminaries of Auditing, Philosophy, Sociology

March 11, 2025

Chemistry, Journalism & Mass Communication, Sanskrit, Persian, Arabic, French

March 13, 2025

Mathematics, Psychology, Anthropology, Agronomy, History

March 17, 2025

Biological Science, Business Studies, Political Science

March 18, 2025

Statistics, Geography, Costing & Taxation, Home Management & Family Resource Management

সবথেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি তোমরা কিভাবে নেবে তো তার জন্য Info Educations তোমাদের জন্য নিয়ে এসেছে প্রতিটা বিষয়ের, প্রতিটা অধ্যায়ের গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর , অধ্যায়ভিত্তিক সাজেশন  এবং তার সাথে অসংখ্য মক টেস্ট,যাতে করে তোমরা ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারো। এর জন্য তোমরা প্রতিদিন ভিসিট(Visit) করতে থাকো www.infoeducations.com - এ । 

আর আমাদের এই পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে, তাই সবধরণের ছাত্র ছাত্রীরা উপকৃত হবে। তাই এই সব সুবিধা উপভোগ করার জন্য এবং নিত্য নতুন বিভিন্ন রকমের আপডেট পাওয়ার জন্য আমাদের সাথে তোমরা এক্ষুনি যুক্ত হয়ে যাও বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। যুক্ত হওয়ার জন্য নিচের লিঙ্ক গুলিতে ক্লিক করো।

ইউটিউব (YouTube) – Click Here

ফেসবুক (Facebook) – Click Here

হোয়াটসঅ্যাপ (WhatsApp) – Click Here

টেলিগ্রাম (Telegram) – Click Here

একটি মন্তব্য পোস্ট করুন

Enter Your Comment

নবীনতর পূর্বতন